1. jashoreshop@gmail.com : Rose News : Rose News
  2. admin@rosenewsbd.com : rosenews :
মঙ্গলবার, ১৫ জুন ২০২১, ০৩:০৬ অপরাহ্ন

মার্কিন নির্বাচনের ফলাফল নিয়ে আদালত- পরবর্তী ভাবনা

  • Update Time : বৃহস্পতিবার, ৫ নভেম্বর, ২০২০
  • ২৮৮ Time View

মার্কিন নিবার্চনের ফলাফল নিয়ে নানা রকমের প্রচার-অপ্রচার চলছে। সাবেক প্রেসিডেন্ট ডোনাল ট্রাম্প ভোট গণনা সহ ফলাফল নিয়ে চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছেন। এ দিকে মার্কিন ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন জয়ের আশা নিয়ে প্রচার মাধ্যম গুলোতে স্বাক্ষাৎকার প্রদান মুরু করেছেন। তবে নানা মহলে প্রশ্ন উঠতে শুরু করেছে নির্বাচনী ফলাফল নিয়ে। অনেকের ধারণা এখনো ফলাফল কি শেষ পর্যন্ত আদালতে গড়াবে কিনা?

ট্রাম্পের প্রচার শিবির থেকে নানা ধরণের প্রশ্ন তুলা হয়েছে যে, নির্বাচনের ভোট জালিয়াতি হয়েছে এবং তারা পেনসিলভিনিয়া, উইসকনসিন, জর্জিয়া ও মিশিগানে গণনা বন্ধ করে দিতে চাই। এই নিয়ে অনকেগুলো প্রচার মাধ্যমে বলা হচ্ছে।

আইন বিশেষজ্ঞদের তথ্য অনুযায়ী, এখন পর্যন্ত নির্বাচনে যে কেন্দ্র হেতে ফল ঘোষণা হচ্ছে তা ঠিক নয়। যখন তথ্যের কোনে প্রার্থীর ফল এগিয়ে থাকা দেখে, তখন মার্কিন গণমাধ্যমগুলো তাকেঁ বিজয়ী ঘোষণা করতে থাকে। ভোটের পরে দিনগুলোতে ধারাবাহিক ভাবে প্রচারিত হতে থাকে। কিন্তু এগুলো চূড়ান্ত ফল নয়। মার্কিন নির্বাচনের সঠিক ফল আসতে কয়েকদিন সময় লাগে। এ বছরে নির্বাচনের ভোট ডাকযোগে আসায় গণনার ক্ষেত্রে একটু বিলম্ব হচ্ছে। এসব ভোট নির্বাচন চলাকালীন সময়ে গণনার অনুমতি নেই।

আইন বিশেষজ্ঞদের তথ্য অনুযায়ী, এখন পর্যন্ত নির্বাচনে যে ফল জানা গেছে, তা একাধারে ঠিক, আবার ঠিক নয়। যখন তথ্যে কোনো প্রার্থীর এগিয়ে থাকা দেখা যায়, তখন মার্কিন গণমাধ্যমগুলোতে তাঁকে বিজয়ী ঘোষণা করা হয়। ভোটের পরদিন সকাল থেকে এ ধারা চলতে দেখা যায়। কিন্তু এগুলো অফিশিয়াল বা চূড়ান্ত ফল নয়। এগুলো পূর্বাভাস।

চূড়ান্ত ফল আসতে কয়েক দিন পর্যন্ত লেগে যায়। এ বছর ব্যাপকভাবে ডাকযোগে ভোট আসায় গণনার ক্ষেত্রে আরও বেশি সময় লাগতে পারে। মূল ব্যাটল গ্রাউন্ড অঙ্গরাজ্যগুলোতে নির্বাচনের আগে এসব ভোট গণনার অনুমতি নেই। তাই নির্বাচনের পরই এসব ভোট গণনা করতে হয়। এসব ভোট গণনায় সময় লাগে বেশি।

বিপার্টিশান পলিসি রিসার্চ সেন্টারের পরিচালক বলেন, যদি নির্বাচনের লড়াই হাডাহাড্ডি হয় এবং নির্বাচনের ফলাফল প্রকাশে বিলম্বহতে থাকে, তবে পোস্টে আসা ভোট গণনা চালিয়ে যেতে হবে। ৩ নভেম্বরে মার্কিন নির্বাচনের আগেই ৪৪ অঙ্গরাজ্যে পোস্টাল ভোট ও আগাম ভোট নিয়ে ৩০০ টি মামলা হয়েছে। ব্যালট পোস্ট করার ও গ্রহণের সময়সীমার মতো বিভিন্ন বিষয়কে কেন্দ্র করে এসব মামলা হয়েছে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2020 Rosenewsbd